এই পাখা চললেই ঘরের তাপমাত্রা এক ঢাক্বায় নামবে 12 ডিগ্রিতে !


7 months ago

India’s first cloud cooling fan

আজ মার্চ মাসের ৪ তারিখ। এখনি ভালো পরিমাণে গরম পরে গেছে বলা যেতে পারে। সূর্য অস্ত যাওয়ার পর যদিও গরমটা একটু কম থাকে কিন্তু সকাল দিকে গরমের পরিমাণ মারাত্মক বেশি থাকে। মার্চ মাসে যেখানে হালকা শীত থাকে সেখানে এখনই এতো বেশি পরিমাণ গরম পরে গেছে তাহলে আগামী মাস গুলিতে যা ভয়ংকর গরম পড়তে চলেছে তার অনুমান এখন থেকেই করা যাচ্ছে।

তবে ভয় পাওয়া দরকার নেই আজ আমরা আপনার জন্য এমন একটি সুখবর নিয়ে এসেছি যা সুবাতাস বইয়ে দিতে পারে। আসলে সুখবরটি হলো ভারতে আসছে এক নতুন ধরনের বৈদ্যুতিন পাখা, যা ঘরের তাপমাত্রা কমিয়ে আনতে পারে ১২ ডিগ্রি সেলসিয়াসে।

আসলে ওরিয়েন্টেড লিমিটেড নামক একটি কোম্পানি খুব শীঘ্রই বাজারে লঞ্চ করতে চলেছে ক্লাউড ৩ ফ্যান। এই ফ্যান লঞ্চিংয়ের বিষয় ঘোষণাও করে দিয়েছে কোম্পানি। বলা হয়েছে যে ভারতে এই প্রথম উন্নত ‘ক্লাউডচিল’ প্রযুক্তি দ্বারা চালিত এমন কুলিং ফ্যান।

আপনি জেনে অবাক হবেন যে এই ফ্যান দিয়ে শুধু ঠাণ্ডা হওয়া পাওয়া যায় তা কিন্তু নয় বরং ঘরের তাপমাত্রাকে কমিয়ে দিতে পারে এই ফ্যান। নির্মাতা সংস্থার দাবি, ‘ক্লাউড ৩ কুলিং ফ্যান’ (cloud e cooling fan) -এর নকশাই একদম স্বতন্ত্র। এতে রয়েছে ৪.৫ লিটার ক্ষমতা সম্পন্ন একটি জলের ট্যাঙ্ক। ঠান্ডা হাওয়ার রহস্য এটাই।

এই জল প্রায় ৮ ঘণ্টা পর্যন্ত ঘর ঠান্ডা করতে পারবে। ঘরের তাপমাত্রা ১২ ডিগ্রি পর্যন্ত নামিয়ে আনতে পারবে। সংস্থার এমডি এবং সিইও রাকেশ খান্না বলেন ক্লাউড ৩ কুলিং ফ্যান (Cloud 3 cooling fan) এবং এর ক্লাউডচিল প্রযুক্তি একেবারে নতুন। এতে রয়েছে একটি ইন-বিল্ট ক্লাউড চেম্বার।

ফ্যান থাকা ইন-বিল্ট ক্লাউড চেম্বার জলকে অনেকটা মেঘের মতো ন্যানো পার্টিকেলে রূপান্তরিত করে। আর এই ফ্যান অ্যারোডাইনামিক্যালি ডিজাইন করা ব্লেড গুলি ঠান্ডা বাতাস গোটা ঘরে ছড়িয়ে দেয়। রাকেশ খান্না আরো জানান যে ওরিয়েন্টের প্রিমিয়াম বিভাগের এই ফ্যান গুলি লোকেদের মধ্যে জনপ্রিয় হয়ে উঠবে। আর বিশেষ করে ভারতের মতো দেশে এমনটা হওয়ার সম্ভবনা বেশি রয়েছে। তবে এই ফ্যান এখন শুধু নির্দিষ্ট কিছু দোকানেই শুধুমাত্র পাওয়া যাবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Related

close(x)